Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

পানি জীবনের সূত্র, খাদ্যের অভিন্ন অংশ

পানি জীবনের সূত্র, খাদ্যের অভিন্ন অংশ
ড. শেখ মোহাম্মদ বখতিয়ার১ ড. সুস্মিতা দাস২
বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে কৃষি খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাঁর দেখানো পথেই হাঁটছেন। তলাবিহীন ঝুড়ি থেকে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে তাঁর সাহসী এবং বলিষ্ঠ নেতৃত্বে।
পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশও প্রতিবছর বিশ্ব খাদ্য দিবস অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করে আসছে। মানবজাতির অস্তিত্বের সঙ্গে খাদ্যের অপরিহার্যতার গুরুত্ব বিষয়ে বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণের লক্ষ্যেই ১৬ অক্টোবর প্রতিবছর বিশ্ব খাদ্য দিবস হিসেবে পালন করা হয়। কেননা এই দিনে প্রতিষ্ঠিত হয়েছিল জাতিসংঘের অন্যতম একটি অঙ্গ প্রতিষ্ঠান বিশ্বখাদ্য ও কৃষি সংস্থা (FAO)। বিশ্বখাদ্য দিবসের এবারের প্রতিপাদ্য ‘Water is life, water is food. Leave no one behind’ এর ভাবার্থ ‘পানি জীবন, পানিই খাদ্য। কেউ থাকবে না পিছিয়ে’। বর্তমান সময়ের জন্য এবারের প্রতিপাদ্যটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ প্রতিনিয়ত সুপেয় পানির আধার কমে যাচ্ছে। পানির অপর নাম জীবন। জীবনের অধিকার মানে পানির অধিকার। পানি থাকলেই জীবন থাকবে। পানি ছাড়া জীবনের অস্তিত্ব কল্পনাও করা যায় না। সুপেয় পানির প্রাপ্তির সুযোগ বর্তমানে বিশ্বব্যাপী মানবাধিকার হিসেবে স্বীকৃতি পেয়েছে। জাতিসংঘ পানি অধিকারকে মানবাধিকার হিসেবে ঘোষণা করেছে। কিন্তু অধিকার হিসেবে স্বীকৃত হলেও এখনো এ অধিকার থেকে বঞ্চিত ৭৬ কোটিরও বেশি মানুষ। তাই সুপেয় পানির অধিকার রক্ষা করা আজ জরুরি। না হলে সংকটাপন্ন এলাকাগুলো আরো বেশি ঝুঁকির মধ্যে পড়বে। জাতিসংঘ বলছে, বিশ্বের প্রায় ৪০ শতাংশ মানুষ পর্যাপ্ত পানি পায় না। বলা হচ্ছে, আগামী ২০৫০ সাল নাগাদ ৯৩০ কোটি মানুষের মধ্যে ৭০০ কোটিই পানির সমস্যায় পড়বেন। কাজেই এ সমস্যা মোকাবিলা করতে হলে পানির অপচয় রোধ ও জলবায়ু পরিবর্তনের বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে হবে।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পানিসম্পদ প্রকৌশল বিভাগের এক গবেষণায় বলা হয়েছে, প্রতি বছর ভূগর্ভের পানির স্তর দুই থেকে পাঁচ মিটার করে নিচে নামছে। এতে পানিতে আর্সেনিকের পরিমাণ যেমন বাড়ছে, আশঙ্কা দেখা দিয়েছে ভূমিধস ও মাটি দেবে যাওয়াসহ নানা দুর্ঘটনার।
এক গবেষণায় দেখা গেছে, বিশ্বে সেচের খরচে শীর্ষে এখন বাংলাদেশ। এক কেজি বোরো ধান উৎপাদনে সাড়ে তিন থেকে চার হাজার লিটার পানি ব্যয় হয়। এই পানি মাটির গভীর থেকে ওঠাতে প্রতি বিঘার জন্য প্রায় দেড় হাজার টাকা ব্যয় হয়।
সম্প্রতি ওয়াটার রিসোর্স প্ল্যানিং অর্গানাইজেশনের (ওয়ারপো) পক্ষ থেকে ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) উঁচু বরেন্দ্র অঞ্চল রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর ভূপৃষ্ঠ ও ভূগর্ভস্থ পানি পরিস্থিতি নিয়ে হাইড্রোলজিক্যাল অনুসন্ধান ও মডেলিং শীর্ষক গবেষণা করেছে। গবেষণাটি ২০১৮ সালে শুরু হয় এবং চলতি বছরের জুন মাসে ওয়ারপোর অনুমোদন পায়। গবেষণায় উঠে এসেছে, জলবায়ু পরিবর্তনের কারণে বরেন্দ্র অঞ্চলে পরিস্থিতি আগের চেয়ে দিন দিন পানি সংকটাপন্ন এলাকা বাড়ছে। গবেষণার তথ্য মতে, ১৯৮৫ থেকে ১৯৯০ সালে বরেন্দ্র অঞ্চলে গড় ভূগর্ভস্থ পানির স্তর ছিল ২৬ ফুট নিচে। সে সময় সর্বোচ্চ তানোরে পানির স্তর নেমেছিল ৬৮ ফুট।
খাবার পানি, সেচ, মাছ চাষের মতো বিভিন্ন কাজে অতিরিক্ত ভূগর্ভস্থ পানি তোলায় ২০১০ সালে পানির গড় ছিল ৫০ ফুট। ২০২১ সালে  ভূগর্ভস্থ পানির গড় আরও নিচে নেমে দাঁড়ায় ৬০ ফুটে। একই বছর চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের একটি স্থানে ভূপৃষ্ঠ থেকে মাটির নিচে পানি নামে ১৫৩ ফুট।
আন্তর্জাতিক পানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত বলেন, ভূউপরিভাগ ও ভূগর্ভস্থ পানির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে হবে। পানির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত না করলে, পানি সম্পর্কিত  সমস্যাগুলো বৃদ্ধি হতে পারে, যা পুরো সমাজের উন্নতির উপর অসামান্য প্রভাব ফেলতে পারে।
পানির গুরুত্বের কথা বিবেচনা করে এবারের বিশ্ব খাদ্য দিবসের  প্রতিপাদ্য যথার্থ হয়েছে।
খাদ্য  ও পুষ্টি  নিরাপত্তার সাথে  পানির গুরুত্বের কথা  বিবেচনা করে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ও  নার্স প্রতিষ্ঠান  বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে।
এর মধ্যে উল্লেখযোগ্য হলো ফসল উৎপাদনের উপযোগী এলাকা নির্বাচনপূর্বক শস্য আবাদের লক্ষ্যে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ফসল জোনিং কার্যক্রম বাস্তবায়ন করছে। ইতোমধ্যে অনলাইন জিআইএসভিত্তিক ক্রপ জোনিং ইনফরমেশন সিস্টেম এবং ‘খামারি’ মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। এ পর্যন্ত ৩৫৫টি উপজেলায় মোট ৭৬টি ফসলের ক্রপ জোনিং কার্যক্রম সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ১৪০টি উপজেলার ক্রপ জোনিং কার্যক্রম চলমান। খাদ্য উৎপাদন বৃদ্ধি ও কৃষকের সর্বাধিক আয় নিশ্চিতকরণে কৃষকসহ অন্যান্য উপকারভোগীর নিকট জমির উপযোগী ফসল, লাভজনক ফসল, উপজেলাভিত্তিক উপযোগী ফসল এলাকার পরিমাণ, ভূমির উর্বরতামান অনুযায়ী ফসলভিত্তিক সুষম সার সুপারিশ, মাটির গুণাগুণ, সেচ এবং ফসল বিন্যাস ইত্যাদি তথ্য সরবরাহ করার লক্ষ্যে ‘খামারি’ নামে একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। গুগল প্লে-স্টোর হতে ডাউনলোড করে অ্যাপটি ব্যবহার করা যাচ্ছে। মাঠপর্যায়ে ‘খামারি’ মোবাইল অ্যাপ সম্পর্কে অবহিতকরণ ও প্রচলনের লক্ষ্যে ইতোমধ্যে ঋঅঙ এর আর্থিক সহায়তায় ৫০টি উপজেলায় উপসহকারী কৃষি কর্মকর্তা, কৃষকদের ‘খামারি’ মোবাইল অ্যাপ ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পরবর্তীতে কৃষি গবেষণা ফাউন্ডেশন (কএঋ) এর আর্থিক সহায়তায় আরও ৪০টি উপজেলায় প্রশিক্ষণ প্রদান করা হবে। ‘খামারি’ অ্যাপের পাশাপাশি নীতিনির্ধারক ও পরিকল্পনাকারী পর্যায়ে সহজে এবং স্বল্পতম সময়ে উপরোক্ত তথ্য প্রাপ্তির সুবিধার্থে ক্রপ জোনিং ড্যাশবোর্ড তৈরি করা হয়েছে। এছাড়াও কৃষির সাথে সম্পৃক্ত উপকারভোগী প্রতিষ্ঠানসমূহের সঙ্গে ক্রপ জোনিং ও খামারি অ্যাপ বিষয়ক মতবিনিময়/পরামর্শক কর্মশালা আয়োজন কার্যক্রম চলমান।
বিএআরসি কৃষি যান্ত্রিকীকরণ, সেচ ও পানি ব্যবস্থাপনা, ফসল সংগ্রহোত্তর প্রযুক্তি বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, এনএআরএসভুক্ত গবেষণা প্রতিষ্ঠানসমূহের বিজ্ঞানীদের দিকনির্দেশনা, পরামর্শ ও কারিগরি সহায়তা প্রদান করছে। এ ছাড়া কৃষি উৎপাদনে শ্রমিকের ঘাটতি এবং সংগ্রহোত্তর ক্ষতি হ্রাসের লক্ষ্যে কৃষি যান্ত্রিকীকরণ রোডম্যাপ ২০২১, ২০৩১ ও ২০৪১ প্রণয়ন করা হয়েছে।
বিজ্ঞানীরা বলে থাকেন, পানি: জীবনের উৎস, পানিই খাদ্যের শাসক। জলবায়ুর প্রেক্ষাপটে পানি সমস্যা বাড়বে। এ জন্য এখনই প্রস্তুতি নিতে হবে। পানির অধিকারে নারী, শিশু, প্রতিবন্ধী ও কৃষি উৎপাদনকে প্রাধান্য দিতে হবে। ভূগর্ভের পানি মজুদ রাখতে উপরিভাগের পানির ব্যবহারে সচেতনতা বাড়াতে হবে। সবাইকে সমন্বয়ে কাজ করতে হবে। তবেই ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জন বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশে পরিণত হবে।

লেখক : ১নির্বাহী চেয়ারম্যান, ২প্রধান ডকুমন্টেশস কর্মকর্তা, বাাংলাদেশে কৃষি গবেষণা কাউন্সিল, মোবাইল : ০১৭১১১০২১৯৮, ই-মেইল :susmitabare@gmail.com


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon